Double Miracle (দুইটি অলৌকিকতা)

Double Miracle :
বিশ্বখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন বলেছিলেন “The most incomprehensible thing about the universe is that it is comprehensible” from “Physics and Reality”(1936) (এই মহাবিশ্বের সবচাইতে বড় না বোঝার বিষয়টি হলো যে, এটাকে বোঝা যায় – আলবার্ট আইনস্টাইন)। হ্যাঁ, এখন আমরা মোটামুটি নিশ্চিত যে এটাকে বোঝা যায়। এবার স্বভাবতঃই মনে আরেকটি প্রশ্ন জাগে, কেন এটাকে বোঝা যায়? আজ থেকে ২৭৫০ বছর আগে যশোরের সন্তান জ্ঞানী কপিল বিশ্ববিক্ষণের ব্যাখ্যায় দেব-দেবী, প্যান্থিয়ন ইত্যাদি বাদ দিয়ে সংখ্যা তথা logical reasoning -এর মাধ্যমে মহাবিশ্বকে ব্যাখ্যা করার চেষ্টা করেছিলেন। আর তার কয়েক শতাব্দী পর অয়োনীয় পিথাগোরাস বলেছিলেন, “ঈশ্বর একজন ভালো গণিতবিদ”। হ্যাঁ, আজ আমরা বুঝি যে মহাবিশ্বের পরতে পরতে ছড়িয়ে আছে গণিত, আর বিশ্বজুড়ে রয়েছে ‘আইনের শাসন’ (Rule of Law), আর এটাই মিরাকল নাম্বার ওয়ান। মিরাকল নাম্বার টু হলো – এই সকল আইনগুলোকে বোঝার ও জানার জন্য এই মহাবিশ্বেই রয়েছে কিছু সত্তা – ‘মানুষের মন’।

এখন আরো একটি প্রশ্ন। মহাবিশ্ব এত বিশাল কেন? উত্তর – মহাবিশ্ব সৃষ্টির কিছু পর তৈরী হলো সবচাইতে হালকা পরমাণু বা পদার্থ হাইড্রোজেন। তারপর ধীরে ধীরে হিলিয়াম, লিথিয়াম, বেরিলিয়াম ইত্যাদি। এভাবে কার্বন তৈরী হতে সময় লাগলো ১০ বিলিয়ন বছর। আর কার্বন ছাড়া জীবদেহ তৈরী সম্ভব নয়। তার মানে মহাবিশ্বের বয়স ১০ বিলিয়ন বছরের বেশী। এরপর লোহা, রুপা, সোনা, ক্যালসিয়াম, ইত্যাদির মত ভারী পদার্থগুলি তৈরী হওয়ারও প্রয়োজন ছিলো। এখন আমরা জেনেছি যে, এভাবে কেটে গিয়েছে ১৩ বিলিয়ন বছরের বেশী। বিভিন্ন জীব ও মানবজাতি সৃষ্টি-র জন্য মহাবিশ্বকে বেঁচে থাকতে হয়েছে এই ১৩ বিলিয়ন বছর। আর এই বেঁচে থাকা (এর মধ্যে ধ্বংস না হয়ে) সম্ভব হয়েছে এই কারণে যে ক্রমাগত সেই রূপেই প্রসারিত হচ্ছে যেরূপে প্রসারিত হওয়া প্রয়োজন। আর এই দীর্ঘকালীন প্রসারণের কারণেই মহাবিশ্ব আজ এত বিশাল।

ও হ্যাঁ, আরেকটি বিষয়। মহাবিশ্বের নাম দিয়েছি আমরা Uni verse মানে ‘একাকী কাব্য’। ইদানিং অনেক বিজ্ঞানীই প্রশ্ন তুলছেন, ‘কাব্য কি কেবল একটাই? অনেকগুলো কি হতে পারে না?’ তাই পাশাপাশি সন্ধান চলছে Multi verse -এর।

মন্তব্য করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.