আফগান যুদ্ধ: দূর থেকে দেখা, শোনা ও কিছু স্মৃতি – ১৭

আফগান যুদ্ধ: দূর থেকে দেখা, শোনা ও কিছু স্মৃতি – ১৭
———————————————————- রমিত আজাদ

গত পর্বে (পর্ব ১৬তে) কিছু প্রশ্ন দিয়েছিলাম।
১. মস্কোতে কারা এই সিদ্ধান্ত গ্রহণ করেছিলো? ২. তারা কি এই বিষয়ে সোভিয়েত জনগণের মতামত বিবেচনায় এনেছিলো? ৩. এই সিদ্ধান্ত গ্রহণে সোভিয়েত জনগণের কি কোনরূপ অংশগ্রহণ ছিলো? ৪. সোভিয়েত-আফগান যুদ্ধে কি সোভিয়েত জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণ ছিলো? ৫. খোদ সোভিয়েত ইউনিয়নে কি কোন মহলের এই আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণের বিরুদ্ধে অবস্থান/প্রতিবাদ ইত্যাদি ছিলো?

৬. আফগানিস্তানে কারা এই সিদ্ধান্ত গ্রহণ করেছিলো? ৭. তারা কি এই বিষয়ে আফগান জনগণের মতামত বিবেচনায় এনেছিলো? ৮. এই সিদ্ধান্ত গ্রহণে আফগান জনগণ কি অংশগ্রহণ করেছিলো? ৯. সোভিয়েত-আফগান যুদ্ধে কি আফগান জনগণের অংশগ্রহণ ছিলো? ১০. খোদ আফগানিস্তানে কি কোন মহলের এই আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণের বিরুদ্ধে অবস্থান/প্রতিবাদ ইত্যাদি ছিলো?

প্রশ্ন ১-এর জবাব গত পর্বতেই দেয়া হয়ে গিয়েছে। এবার বাকি প্রশ্ন গুলোর উত্তর দেয়ার চেষ্টা করছি। প্রশ্ন ২: তারা কি এই বিষয়ে সোভিয়েত জনগণের মতামত বিবেচনায় এনেছিলো?
উত্তর: মোটেও নয়। এই বিষয়ে রাজতন্ত্রের সাথে সমাজতন্ত্র বা কম্যুনিজম-এর মূলগত কোন পার্থক্য নেই। রাজতন্ত্রে রাজা এবং তার সভাসদরাই থাকেন সর্বেসর্বা! দেশের জনগণের মতামত নেয়ার কোন প্রয়োজন আছে বলেই তারা মনে করেন না। জনগণ মানেই তো প্রজা, প্রজার আবার মতামত কি? এই হলো রাজতন্ত্রের অন্যতম কনসেপ্ট! সমাজতন্ত্র-এও তাই। সেখানে পার্টি চেয়ারম্যান ও পলিটবুরো-ই সব। সেখানেও দেশের জনগণের মতামত নেয়ার কোন প্রয়োজন আছে বলেই তারা মনেই করেন না। বরং একটু চালাকী করে তারা বলেন যে, পলিটবুরো-র মতামতই জনগণের মত, অথবা জনগণের মতামত বিবেচনা করেই তো পলিটবুরো সিদ্ধান্ত নেয়। এবং তারা তাদের নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলোতে এইরূপই প্রচার-প্রচারণাই চালায়। অথচ তারা কখনো-ই জনমত যাচাই করেন না। এমনকি পার্টির নেতাদের মতামতকেও প্রাধান্য দেন না। গত পর্বে আমি তথ্য দিয়েছিলেম যে, সোভিয়েত কম্যুনিস্ট পার্টির সাধারণ স্টাফদের প্রধান ওগারকোভ আফগানিস্তান আক্রমণের বিরুদ্ধে মত প্রকাশ করেছিলেন, এবং উনার মতের স্বপক্ষে যুক্তিও উপস্থাপন করেছিলেন; কিন্তু পলিটবুরো সদস্য ও কেজিবি প্রধান ইউরি আন্দ্রেপভ, জনাব ওগারকোভ-এর মতামতকে অগ্রাহ্য করেছিলেন এবং এরপর আর ওগারকোভ-কে কথাই বলতে দেননি!

প্রশ্ন ৩. এই সিদ্ধান্ত গ্রহণে সোভিয়েত জনগণের কি কোনরূপ অংশগ্রহণ ছিলো?
উত্তর: না। একটি দেশের কম্যুনিস্ট সরকারই প্রশ্নবিদ্ধ। প্রায় সব কম্যুনিস্ট সরকারই ক্ষমতায় এসেছে অস্ত্রের জোরে ক্ষমতা দখল করে। কোন নির্বাচনের মাধ্যমে নয়। এবং ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পরও, তারা কোনরূপ রেফেরেন্ডাম বা নির্বাচন-এর মাধ্যমে নিজেদের ক্ষমতার বৈধতাও নিশ্চিত করেন নি। রেফেরেন্ডাম বা নির্বাচন ধরণের বিষয়গুলোকে তারা জমের মতন ভয় পায়! কারণ, তারা জানে যে তাদের কোন জনসমর্থন নাই; ফেয়ার ইলেকশন হলে তারা গো-হারা হারবে! তাই অনির্বাচিত কম্যুনিস্ট সরকারগুলো-র গৃহিত সিদ্ধান্তে পদ্ধতিগতভাবেই জনগণের কোনরূপ অংশগ্রহণ থাকে না।

প্রশ্ন ৪. সোভিয়েত-আফগান যুদ্ধে কি সোভিয়েত জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণ ছিলো? উত্তর: হ্যাঁ। এইসকল কম্যুনিস্ট বা অনির্বাচিত বা স্বৈরাচারী সরকারের হঠকারী সিদ্ধান্তের মাশুল দিতে হয় জনগণকেই। রাজা, সভাসদ, পার্টি চেয়ারম্যান, পলিটবুরো, ডিক্টেটর-রা যুদ্ধে যান না। যুদ্ধে যায় হুকুমের গোলাম পেশাদার সৈনিকরা এবং গরীবের সন্তান ভলান্টিয়ার-রা। অথবা জোরপূর্বক যেসব গরীবের সন্তানদের-কে যুদ্ধে পাঠানো হয়। সোভিয়েত ইউনিয়নে ফ্রন্টলাইনার সৈনিকরা হলো বাধ্যতামূলক সামরিক শিক্ষায় থাকা ১৮ থেকে ২১ বৎসর বয়সী তরুণরা। যার অপর নাম ছিলো ‘সোভিয়েতস্কায়া আর্মীয়া’। আমার জানামতে সোভিয়েত-আফগান যুদ্ধে সোভিয়েত কম্যুনিস্ট পার্টির কোন রথি-মহারথীর সন্তান জীবন দেয় নি!

প্রশ্ন ৫. খোদ সোভিয়েত ইউনিয়নে কি কোন মহলের এই আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণের বিরুদ্ধে অবস্থান/প্রতিবাদ ইত্যাদি ছিলো? উত্তর: হ্যাঁ, ছিলো। বিবেকবান ও দেশপ্রেমিক অনেক বুদ্ধজীবি-ই এই আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। প্রতিবাদ করে রাজপথে নেমেছিলেন। তবে, কম্যুনিস্ট সরকার তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছিলো। এমন একজন উজ্জ্বল নক্ষত্রের নাম ‘আন্দ্রেই সাখারোভ (Andrei Dmitrievich Sakharov)।

আমি পরবর্তি পর্বে উনার সম্পর্কে বিস্তারিত লিখবো। সেই সাথে আরো কয়েকজন প্রতিবাদকারীর নামও উল্লেখ করবো।

(চলবে)

রচনাতারিখ: ০২ সেপ্টেম্বর, ২০২১ সাল
রচনাসময়: দুপুর ০২টা ৪৫মিনিট

Afghan War: My memories – 17
—————————- Ramit Azad

মন্তব্য করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.